photo-1469430106

অ্যানড্রয়েডে এলো জনপ্রিয় অ্যাপ প্রিজমা

বিডিকষ্ট ডেস্ক

 

অবশেষে অ্যানড্রয়েড ব্যবহারকারীদের আক্ষেপ কমল। ফটো ফিল্টার অ্যাপ প্রিজমা এবার পাওয়া যাচ্ছে গুগলের প্লেস্টোরে। এর আগে শুধু অ্যাপলের আইওএস অপারেটিংয়ে পাওয়া যেত প্রিজমা অ্যাপটি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ।

গুগল প্লেস্টোর থেকে প্রিজমা অ্যাপ নামানো যাবে এই লিংক থেকে।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে প্রিজমার ব্যাপক জনপ্রিয়তা অ্যানড্রয়েড ব্যবহারকারীদের আগ্রহ বাড়িয়ে তুলেছিল। তাই গত সপ্তাহেই অ্যানড্রয়েডের জন্য প্রিজমার বেটা সংস্করণ ছাড়া হয়েছিল। এখন থেকে অ্যানড্রয়েডের সব ব্যবহারকারীই প্রিজমা অ্যাপটি ব্যবহার করতে পারবেন। বিশ্বের বেশির ভাগ স্মার্টফোনই চলে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে।

এখন পর্যন্ত অ্যাপল স্টোর থেকে ১০ দশমিক ৬৯ মিলিয়নেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে প্রিজমা অ্যাপটি। বিশ্বজুড়ে প্রতিদিন ১ দশমিক ৫৫ জন ব্যবহারকারী অ্যাপটি ব্যবহার করেন। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েব।

স্মার্টফোনে তোলা ছবিকে রীতিমতো শিল্পীর আঁকা ছবিতে পরিণত করে ফেলে প্রিজমা অ্যাপটি। জুন মাসে মুক্তির পর এখন পর্যন্ত ৭৫ লাখবার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে।

ছবিতে নানা রকমের ফিল্টার যোগ করা নতুন কিছু নয়। বিভিন্ন অ্যাপ এ কাজ করে যাচ্ছে অনেকদিন ধরেই। তবে প্রিজমা অ্যাপটি অন্যসব অ্যাপ থেকে একদিক থেকে বেশ ভিন্ন। প্রতিদিন ১০ লাখ ব্যবহারকারীর এই অ্যাপটি ফিল্টারিংয়ের কাজটি সারছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের মাধ্যমে। আইওএস প্লাটফর্মের জন্য নির্মিত এই অ্যাপটি কাজ করে নিউরাল নেটওয়ার্ক ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে।

মোট চারজন নির্মাতার কারিগরি বিদ্যায় জন্ম নিয়েছে প্রিজমা। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে প্রিজমার ফিল্টারযুক্ত ছবির রীতিমতো বন্যা বয়ে গেছে।

অন্যান্য ফিল্টারিং অ্যাপ যেমন ইনস্টাগ্রামের মতো প্রিজমা কোনো ছবির ওপর একটি ফিল্টার লেয়ার মূল ছবির ওপর যুক্ত করে না। বরং প্রিজমা তার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে বিভিন্ন লেয়ার ব্যবহার করে নতুন করে ছবিটি আঁকে। রাশিয়াভিত্তিক প্রিজমার নির্মাতা প্রতিষ্ঠান থেকে এমনটি জানানো হয়েছে।

প্রিজমার সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সি মোইসিনকোভ জানিয়েছেন, ‘আমরা একদম নতুন করে ছবিটি তৈরি করি। এটি ইনস্টাগ্রামের ফিল্টারের মতো নয়, যেখানে আপনি শুধু ছবির ওপর ফিল্টার যোগ করবেন। আমরা এ কাজটি সেভাবেই করি যেভাবে একজন সত্যিকারে শিল্পী করবে।’

এদিকে ছবির পাশাপাশি ভিডিও মাধ্যমেও প্রিজমা নিয়ে কাজ করছেন নির্মাতারা। ছবি নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা চললেও ভিডিওর ক্ষেত্রে এমন অ্যাপের দেখা খুব একটা মেলে না। তাই নির্মাতারা ছবির পাশাপাশি ভিডিও মাধ্যমেও জনপ্রিয় করতে চান তাঁদের সৃষ্টিকে।

Tags: ,

There are no comments yet

Why not be the first

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: