Shapla1455045160-703x414

লাল শাপলা। আমাদের জাতীয় ঐতিহ্যের অহঙ্কার।

বিডিকষ্ট্  ডেস্ক:

 

লাল শাপলা। আমাদের জাতীয় ঐতিহ্যের অহঙ্কার। বিস্তৃত এলাকাজুড়ে এই লাল শাপলার সমারোহ দেখতে কার না ভালো লাগে, কে না চান একনজর দেখতে। কিন্তু এই ভালো লাগা ভালোবাসায় পরিণত হলে আপনাকে বরিশালের উজিরপুর উপজেলার মায়ায় জড়াতে হবে। রূপসী বাংলার এক অপরূপ রূপে সাজানো উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়ন। প্রাকৃতিকভাবে এই শাপলার অবারিত রঙিন রূপ যে কেউকে শুধু মুগ্ধ নয় স্থম্ভিত করে দেবে। বরিশালের উজিরপুর উপজেলা সদর থেকে অদূরে প্রায় ২০ কিলোমিটার পশ্চিমে এই সাতলা ইউনিয়ন।

02022420-2-1

জায়গার নাম সাতলা হলেও এটি একটি বিলাঞ্চল এলাকা। বর্ষাকালে এ অঞ্চলের বেশির ভাগ এলাকা পানিতে ডুবে যায়। স্বাধীনতার পর তৎকালীন মন্ত্রী আবদুর রব সেরনিয়াবাত প্রথম সাতলায় বাঁধ দেয়ার কাজ শুরু করেন। সেই থেকে বিল থেকে বিশাল এলাকা উত্থিত হয়ে বর্তমানে মনোরম এলাকায় পরিণত হয়েছে। সাধারণত সেপ্টেম্বর ও অক্টোবরে এই বিলে লাল শাপলা ফুল ফোটে। তখন নৌকা নিয়ে এই বিলে লাল শাপলার রাজ্যে যাওয়া বড় এক প্রাপ্তি। এই বিলে শুধু শাপলাই ফোটে না, শীতের মওসুমে যখন পানি কমে যায়, তখন কৃষকেরা সেখানে ধান চাষ করেন। একই সাথে ধান ও শাপলার এই সহাবস্থান আর কোথাও আছে কি না সন্দেহ। সাতলার এই বিল তাই প্রাকৃতিক রূপে অনন্য।

বিঃ দ্রঃ রেসিপি, স্টাইল, রূপচর্চা, গৃহসজ্জা, টেকনোলজি ও ইসলামিক জীবন, ইত্যাদি। বাংলা ব্লগ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

Tags: ,

There are no comments yet

Why not be the first

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: