bdd619673c05e46652f732e9ad45a2bc

ঘর পরিষ্কার রাখতে লেবুর ৪ ব্যবহার

BDcost Desk:

 

বিভিন্ন খাবারের স্বাদ বৃদ্ধিতে লেবু ব্যবহার করা হয়। শুধু তাই নয়, রূপচর্চায় কিংবা চুলের যত্নেও লেবু ব্যবহার হয়। কিন্তু আপনি জানেন কি, ঘর পরিষ্কার করতেও লেবু বেশ কার্যকর। লেবুতে অ্যাসিড আছে যা খুব সহজেই যে কোন কঠিন দাগ খুব সহজে তুলে ফেলে। হাঁড়ির তেল চিটচিটে দাগ দূর করা থেকে শুরু করে বাথরুমের টাইলস চকচকে করতে লেবু জুড়ি নেই। বাজার থেকে কিনে আনা কেমিক্যাল পণ্য দিয়ে ঘর পরিষ্কার করা কিছুটা ঝুঁকিপূর্ণ। কারণ কেমিক্যাল ব্যবহারে নানা রকমের অসুখ হওয়ার সম্ভাবনা থাকে। লেবুর মত প্রাকৃতিক উপায়ে ঘর পরিষ্কার করা সম্ভব হলে তো বেশ ভালই হয়, তাই না? আসুন জেনে নিই লেবু দিয়ে ঘর পরিষ্কার করার কিছু উপায়।

১। কমোডের সিট

সাদা কমোডের সিট খুব অল্প সময়ের মধ্যে হলদেটে হয়ে যায়। আর এই হলদেটে কমোডের সিট সাদা করতে লেবু বেশ কার্যকরী। লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ ঘষে রেখে দিন। মিনিট ১০ পর বেকিং সোডা ছড়িয়ে একটি শক্ত কাপড় দিয়ে ভাল করে মুছে পরিষ্কার করুন। সপ্তাহে ২ বার এই পদ্ধতিতে কমোডের সিট পরিষ্কার করুন।

২। হাঁড়ি পাতিল পরিষ্কার করতে

বিভিন্ন ডিশ ওয়াশিং সাবান বা লিকুইডের বিজ্ঞাপনে দেখানো হয় যে এতে লেবুর শক্তি আছে। সত্যিকার অর্থে লেবুতে ময়লা পরিষ্কার করার ক্ষমতা আছে। একটি বোতলে ৫ মিলিলিটার ভিনিগারের সাথে একটি লেবুর রস মিশিয়ে রাখুন। এবার এই লিকুইডটি এঁটো বাসনে ৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে অল্প সাবান ব্যবহার করতে পারেন।

৩। রান্নাঘরের সিঙ্ক

রান্নাঘরের সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সিঙ্ক। এই সিঙ্কও পরিষ্কার করতে লেবুর জুড়ি নেই। একটি লেবুকে ২ টুকরোয় ভাগ করে নিন। তারপর লেবুর রস সিঙ্ক এর ওপর ছিটিয়ে কয়েক মিনিট রেখে দিন। তারপর লবণ ছড়িয়ে ব্রাশ দিয়ে স্ক্রাব করুন। সবশেষে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। মেঝে পরিষ্কার করতে

ঘর মোছার ক্ষেত্রেও লেবু ব্যবহার করা যায়। আধা বালতি পানিতে ২টি লেবুর রস মিশিয়ে নিন। তারপর সে পানি দিয়ে ঘর মুছে ফেলুন। ১০ মিনিট পর পানি, ভিনেগার এবং লবণ দিয়ে আবার মুছে নিন। ব্যস হয়ে গেল ঘর ঝকঝকে তকতকে।

বিঃ দ্রঃ রেসিপি, স্টাইল, রূপচর্চা, গৃহসজ্জা, টেকনোলজি ও ইসলামিক জীবন,ইত্যাদি। বাংলা ব্লগ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

Tags: ,

There are no comments yet

Why not be the first

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: