fc766b9268f40c9f71e9b07d7d550fec

খালি পেটে যা খাওয়া উচিত নয়

BDcost Desk:

খালি পেটে লেবু পানি বা রসুনের কোয়া খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এমন কিছু খাবার আছে যা দারুণ স্বাস্থ্যকর, কিন্তু খালি পেটে খাওয়া উচিত নয়।

কারণ খাওয়ার আগে আমরা কি করছি তার প্রভাব শরীরের ওপরে পড়ে। ঘুম থেকে উঠে কেউ খালি পেটে পানি পান করেন, কেউ আবার চা বা কফি। কিন্তু আপনি হয়তো জানেন না যে, খালি পেটে কোন খাবারগুলো খাওয়া উচিত নয়। আরও জেনে নিন-

কফি খাবেন না:

খালি পেটে কফি খাওয়ার ফলে অ্যাসিড তৈরি হয়, শরীরে যার ফলে বুক জ্বালা অম্বল হতে পারে। এছাড়াও এর ফলে শরীরে সেরোটোনিনের কমতি হতে পারে যার ফলে সারা দিন মুড খারাপ থাকবে। সব সময় চেষ্টা করুন ব্রেকফাস্টের পর কফি খেতে। দিনের অন্য সময়ও খালি পেটে কালো কফি খাবেন না।

চুইং গাম খাবেন না:

চুইং গাম খাওয়ার ফলে যে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয় তা পেটের লাইনিং এর ক্ষতি করে। এছাড়াও প্রমাণিত হয়েছে যারা বেশি চুইং গাম খায় তাদের জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। এমনকি পেট ভরা থাকলেও ১০ মিনিটের বেশি মুখে চুইং গাম রাখবেন না। এটা কারও জন্য ঠিক নয়।

ব্যথা কমানোর ওষুধ:

অ্যাসপিরিন প্যারাসিটামল বা অন্য যে কোনো anti-inflammatory drug খালি পেটে খাবেন না। এর ফলে ওষুধের কার্যক্ষমতা কমে যায়। এছাড়াও বিভিন্ন শারীরিক অসুবিধা যেমন গ্যাস্ট্রিক ব্লিডিং হতে পারে।

খাবেন না:

কমলা লেবু, পাতি লেবু ইত্যাদি ফলের রস খালি পেটে খাবেন না। এতে উপস্থিত অ্যাসিড আর ফাইবার শরীরের ক্ষতি করবে। যদি খাবার না থাকে তাহলে দুভাগ রসের সঙ্গে এক ভাগ পানি মিশিয়ে নিন। এছাড়া মনে রাখবেন, খিদে পেটে ঘুমাতে যাবেন না। কারণ খিদে আর শরীরে গ্লুকোজ কমে যাওয়ার ফলে ঘুম আসা মুশকিল হবে। ঘুম যদিও বা আসে তা ছাড়া ছাড়া হবে এবং সহজেই ঘুম ভেঙে যাবে। তবে শুতে যাওয়ার ঠিক আগে পেট ভর্তি খাবার খাওয়াও মোটেই ভালো আইডিয়া নয়। ভালো হয় শুতে যাওয়ার আগে গরম দুধ আর মধু খান। অন্য ডেইরি প্রডাক্টও খেতে পারেন।

বিঃ দ্রঃ রেসিপি, স্টাইল, রূপচর্চা, গৃহসজ্জা, টেকনোলজি ও ইসলামিক জীবন,ইত্যাদি। বাংলা ব্লগ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

Tags: ,

There are no comments yet

Why not be the first

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: