0607d_20466fccb9_long

শীতের পিঠার কয়েকপদ

BDcost Desk:

পাটিসাপটা পিঠা

33688-fishpatisapta

উপকরণ: চালের গুঁড়া ১ কাপ, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ (পছন্দমতো), গুড় ২ টেবিল চামচ, সুজি আধা কাপ, দুধ ১ লিটার, এলাচ গুঁড়া সামান্য।

প্রস্তুত প্রণালি: সামান্য গরম পানিতে চালের গুঁড়া, ময়দা আধা কাপ, চিনি ও গুড় মিশিয়ে ডো তৈরি করে নিন। আলাদা পাত্রে দুধ ঘন করে এর সঙ্গে চিনি, সুজি ও এলাচ গুঁড়া মিশিয়ে নিন। একটি তাওয়ায় সামান্য তেল মেখে গরম করে নিন। ডো থেকে অল্প পরিমাণে তাওয়ায় দিয়ে ছড়িয়ে পাতলা রুটির মতো তৈরি করুন। মাঝে সুজির মিশ্রণ দিয়ে পাটির মতো ভাঁজ করে গরম গরম পরিবেশন করুন।

দুধ চিতই পিঠা

268

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, নারিকেল ১ কাপ, হালকা গরম পানি পরিমাণমতো, লবণ পরিমাণমতো, ডিম ২টি, দুধ ১ লিটার, চিনি ২ কাপ, গুড় ১ কাপ, কিশমিশ, এলাচ, দারুচিনি, তেজপাতা কয়েকটি করে।

প্রস্তুত প্রণালি: চালের গুঁড়ায় পানি মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি যাতে বেশি তরল বা ঘন না হয়। মিশ্রণটি আধা ঘণ্টা রেখে দিন। এবার একটি কড়াইতে সামান্য তেল মেখে চুলায় গরম করে অল্প মিশ্রণ দিয়ে ঢেকে দিন। ৩-৪ মিনিট পর পিঠা তুলে নিন। দুধের সঙ্গে গুড়, চিনি, নারিকেল মিশিয়ে জ্বাল দিয়ে নিন। এর মধ্যে চিতই পিঠা, কিশমিশ, এলাচ, দারুচিনি দিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিন। পিঠা নরম হলে নামিয়ে নিন এবং ঠাণ্ডা করে পরিবেশন করুন দুধ চিতই পিঠা।

ডিম তুয়া পিঠা

maxresdefault

উপকরণ: ডিম দুটি, চালের গুঁড়া আধা কাপ, ময়দা আধা কাপ, চিনি এক কাপ, গুঁড়া দুধ আধা কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি: ডিম ও তেল ছাড়া বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে প্রয়োজনমতো পানি দিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। ডিম ভেজে নিন। ডিম মিশ্রণে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। ভাজা হলে উঠিয়ে মিশ্রণে ডুবিয়ে আবার ভেজে নিন। এভাবে ৭-৮ বার ভেজে নিন। তারপর ছুরি দিয়ে পাতলা করে কেটে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন ডিম তুয়া পিঠা।

পোয়া পিঠা

maxresdefault-1

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, গুড় ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা চামচ, ডিম ২টি, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি: হালকা গরম পানিতে চালের গুঁড়ার সঙ্গে সব উপকরণ মিশিয়ে ঘন ডো তৈরি করুন। ডুবো তেলে ছোট ছোট করে ভেজে গরম গরম পরিবেশন করুন।

দুধপুলি পিঠা

maxresdefault-2

উপকরণ: চালের গুঁড়া ৪০০ গ্রাম, দুধ ১ লিটার, খেঁজুর গুড় ১ কাপ, নারিকেল কুরানো ১ কাপ, কনডেন্সড মিল্ক্ক ১ কাপ, এলাচ গুঁড়া সামান্য, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি প্যানে নারিকেল কুরানো, খেজুর গুড়, কনডেন্সড মিল্ক্ক জ্বাল দিন, আঠালো হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে নিন, অন্য একটি প্যানে দুধ জ্বাল দিয়ে ফুটে উঠলে খেজুর গুড়, এলাচ দানাগুঁড়া, সামান্য লবণ দিয়ে আরও একটু জ্বাল দিন, চালের গুঁড়া সিদ্ধ করে ভালোভাবে মথে নিন, ছোট ছোট রুটি বানিয়ে ভেতরে নারিকেলের পুর ভরে মুখ আটকে দিন। এগুলো দুধের মধ্যে দিয়ে জ্বাল দিন। সিদ্ধ ও দুধ ঘন হয়ে এলে নামিয়ে নিন এবং পরিবেশন করুন।

রঙিন ক্ষিরসা পুলি

sddefault

উপকরণ: চালের গুঁড়া ১ কাপ, ময়দা দেড় কাপ, সুজি সিকি কাপ, ঘি ১ টেবিল চামচ, পানি পরিমাণমতো, ফুড কালার (হলুদ) সামান্য। ক্ষিরসার জন্য মাওয়া ১ কাপ, ঘন দুধ ১ লিটার, গুঁড়া দুধ সিকি কাপ, চিনি দেড় কাপ, কাজু, পেস্তা, কাঠবাদাম কুচি ১ টেবিল চামচ (ঘিয়ে ভাজা), কুরানো নারিকেল ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: ব্যাটার তৈরির সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে দুটি বাটিতে ভাগ করে নিন। একটি বাটিতে হলুদ ফুড কালার মিশিয়ে নিন। প্যানে তরল দুধের সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে মাওয়া, নারিকেল ও চিনি দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। ফ্রাইপ্যানে ঘি ব্রাশ করে পাটিসাপটার হলুদ ব্যাটার চামচের সাহায্যে ছড়িয়ে দিন। পিঠার উপরে শুকিয়ে এলে একপাশে ক্ষিরসা দিয়ে মুড়িয়ে নিন। এভাবে সাদা পিঠাগুলো তৈরি করে নিন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

ভাপা পিঠা

pitha-680x450

উপকরণ: সিদ্ধ চালের গুঁড়া ২ কাপ, খেজুরের গুড় ১ কাপ, নারিকেল কুরানো ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: চালের গুঁড়াতে লবণ মিশিয়ে হালকা করে পানি ছিটিয়ে ঝুরঝুরে করে মেখে নিন। খেয়াল রাখতে হবে যেন দলা না বাঁধে। এবার বাঁশের চালনিতে চেলে নিন। ভাপা পিঠা বানানোর হাঁড়িতে পানি দিন। এবার মুখ ছিদ্র ঢাকনা বসিয়ে আঠা দিয়ে আটকে দিন। যাতে বাষ্প বের হতে না পারে। চুলায় বসিয়ে জ্বাল দিন। পাতলা সুতার দুই টুকরা কাপড় ও ছোট দুটি বাটি নিন। এবার বাটিতে চালা চালের গুঁড়া দিয়ে মাঝখানে গর্ত করে গুড় ও নারিকেল দিন। আবার চালের গুঁড়া দিয়ে ঢেকে দিন। এবার এক টুকরা পাতলা সুতির কাপড় ভিজিয়ে পিঠার বাটি ঢেকে উল্টে মুখ ছিদ্র ঢাকনার ওপর পিঠা রেখে সাবধানে বাটি খুলে পিঠা ঢেকে দিন। সিদ্ধ হলে পিঠা উঠিয়ে গরম গরম পরিবেশন করুন।

ঝিনুক পিঠা

dqmriojzezwoep4puawdjjjhcxqubh2thjrq2lr3oplzj7e

উপকরণ: চালের গুঁড়া ২০০ গ্রাম, দুধ ১ কাপ, জাফরান সামান্য, চিনি ৩০০ গ্রাম, সয়াবিন তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: পরিমাণমতো পানি, চিনি, সামান্য জাফরান দিয়ে জ্বাল দিয়ে ঘন সিরা তৈরি করে নিন। দুধ জ্বাল দিয়ে ফুটে উঠলে চালের গুঁড়া দিয়ে সিদ্ধ করে নিন এবং ভালোভাবে মথে নিন। এবার অল্প মণ্ড একটি চিরুনির উপরে রেখে আরেকটি চিরুনি মাঝখানে চেপে ঝিনুক আকারে গড়ে নিন, ডুবোতেলে ভেজে চিনির সিরায় ডুবিয়ে রাখুন। সিরা থেকে তুলে পরিবেশন করুন।

সবজি পিঠা

jhalpitha

উপকরণ: আতপ চালের গুঁড়া ১ কাপ, ময়দা ২ টেবিল-চামচ, ডিম ২টি, হালকা কুসুম গরম পানি, পেঁয়াজ ও আদার রস ও লবণ সামান্য।

সবজির জন্য: গাজরকুচি আধা কাপ, সিদ্ধ সবুজ মটর আধা কাপ, লাল কাঁচামরিচের কুচি ২/৩টি, পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ, সামান্য গোলমরিচের গুঁড়া, হালকা কুসুম গরম পানি পরিমাণমতো, তেল ৪ টেবিল-চামচ এবং লবণ পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি: একটি বড় বাটিতে মণ্ড তৈরির সব উপকরণ দিয়ে পাতলা মণ্ড তৈরি করে নিন। বেশি পাতলা হবে না। পাটিসাপটা পিঠার মণ্ড যেভাবে করা হয় সেরকম হবে। এখন প্যানে ২ টেবিল-চামচ তেল গরম করে সবুজ-মটর দিন। একটু নেড়ে গাজর, পেঁয়াজ দিয়ে লবণ ও গোলমরিচের গুঁড়াসহ দুই মিনিট রান্না করুন।

নামানোর আগে ধনেপাতার কুচি দিয়ে নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে ১টি ডিম ভেঙে মেশান। ডিম দিলে সবজিগুলো জমাট বেঁধে থাকবে। না হলে খাওয়ার সময় সবজিগুলো পড়ে যাবে। আবার প্যান গরম করে চুলার আঁচ মাঝারি রাখুন। প্যানে চালের মণ্ড ঢেলে রুটির মতো আকার দিয়ে একপাশে রান্না করা সবজি লম্বা করে দিয়ে ভাজ করে ঢেকে দিন। দুই মিনিট রাখুন। বেশি মচমচে না করে হয়ে গেলে নামিয়ে নিন। কেটে পাত্রে সাজিয়ে সসের সঙ্গে পরিবেশন করুন।

বিঃ দ্রঃ রেসিপি, স্টাইল, রূপচর্চা, গৃহসজ্জা, টেকনোলজি ও ইসলামিক জীবন,ইত্যাদি। বাংলা ব্লগ রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডিকষ্ট্

Tags: , ,

There are no comments yet

Why not be the first

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Anti-Spam Quiz: